গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তর
দামুড়হুদা, চুয়াডাঙ্গা।
সিটিজেনস চার্টার (খসড়া)
১. ভিশন ও মিশন
ভিশন:
জনগণের দোরগোড়ায় ই-সার্ভিসের মাধ্যমে জ্ঞান-ভিত্তিক অর্থনীতি, সু-শাসন ও টেকসই উন্নতি নিশ্চিতকরণ।
মিশন:
উচ্চ গতির ইলেক্ট্রনিক যোগাযোগ, ই-সরকার, দক্ষ তথ্যপ্রযুক্তি জ্ঞানসম্পন্ন মানবসম্পদ উন্নয়ন, সাইবার নিরাপত্তা, তথ্য প্রযুক্তিগত নিত্য-নতুন ধারণা বাস্তবায়ন, কার্যকর সমন্বয়সাধন, প্রযুক্তিগত ধারণা সকলের মাঝে বিস্তার নিশ্চিতকরণ। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অবকাঠামো, নির্ভরযোগ্য রক্ষণাবেক্ষন পদ্ধতি এবং আকর্ষনীয় তথ্য প্রযুক্তি সার্ভিস প্রতিষ্ঠা।
২. সেবা প্রদান প্রতিশ্রুতি
২.১) নাগরিক সেবা
ক্রমিক নং |
সেবার নাম |
সেবা প্রদান পদ্ধতি |
সেবা গ্রহীতা |
প্রয়োজনীয় কাগজপত্র ও প্রাপ্তিস্থান |
সেবার মূল্য ও পরিশোধ পদ্ধতি |
সেবা প্রদানের সময়সীমা |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (নাম, পদবি ফোন নম্বর ও ইমেইল) |
|
---|---|---|---|---|---|---|---|---|
(১) |
(২) |
(৩) |
|
(৪) |
(৫) |
(৬) |
(৭) |
|
১ |
আইসিটি অধিদপ্তর সংক্রান্ত তথ্য প্রদান |
টেলিফোন যোগাযোগ |
সরকারি অফিস সমূহ/সাধারন মানুষ |
তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তর, উপজেলা কার্যালয়, দামুড়হুদা, চুয়াডাঙ্গা।
|
বিনামূল্যে |
তাৎক্ষণিক/২কার্যদিবস (প্রযোজ্য ক্ষেত্রে) |
মোঃ আরিফুল ইসলাম সহকারী প্রোগ্রামার ০১৯১২ ৩৫১ ৭৪২ arif.ap@doict.gov.bd arif_cse005@yahoo.com
|
|
২ |
তথ্য ও যোগাযোগ বিষয়ক যে কোন তথ্য প্রদান |
টেলিফোন/ সাক্ষাত |
সাধারন মানুষ |
বিনামূল্যে |
তাৎক্ষণিক / ১ কার্যদিবস (প্রযোজ্য ক্ষেত্রে) |
|||
৩ |
হার্ডওয়্যার, নেটওয়ার্ক, সফটওয়্যার বিষয়ে তথ্য প্রদান |
অফিস চলাকালীন সময় |
সাধারন মানুষ |
বিনামূল্যে |
তাৎক্ষণিক/২কার্যদিবস (প্রযোজ্য ক্ষেত্রে) |
২.২) দাপ্তরিক সেবা
সেবার নাম |
সেবা প্রদান পদ্ধতি |
সেবা গ্রহীতা |
প্রয়োজনীয় কাগজপত্র ও প্রাপ্তিস্থান |
সেবার মূল্য ও পরিশোধ পদ্ধতি |
সেবা প্রদানের সময়সীমা |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (নাম, পদবি ফোন নম্বর ও ইমেইল) |
|
---|---|---|---|---|---|---|---|
(১) |
(২) |
(৩) |
|
(৪) |
(৫) |
(৬) |
(৭) |
১ |
ওয়ার্কশপ/সেমিনার আয়োজন/বিভিন্ন দিবস উদ্যাপনে উপজেলা প্রশাসনকে সহায়তা প্রদান |
সক্রিয়ভাবে |
সরকারি দপ্তর সমূহ |
তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তর, উপজেলা কার্যালয়, দামুড়হুদা, চুয়াডাঙ্গা।
|
বিনামূল্যে |
- |
মোঃ আরিফুল ইসলাম সহকারী প্রোগ্রামার ০১৯১২ ৩৫১ ৭৪২ arif.ap@doict.gov.bd arif_cse005@yahoo.com |
২ |
তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তরের আওতাধীন অন্যান্য সংস্থার মাঠ পর্যায়ের কার্যক্রম বাস্তবায়নে প্রয়োজনীয় সহযোগিতা প্রদান |
টেলিফোন/ পরিদর্শন (প্রয়োজন ক্ষেত্রে) |
|
||||
৩ |
উপজেলায় আইসিটি সংক্রান্ত বিভিন্ন কমিটিতে অংশগ্রহণ |
সক্রিয়ভাবে |
|
||||
৪ |
উপজেলায় আইসিটি সম্প্রসারণের অগ্রগতি সংক্রান্ত প্রতিবেদন প্রেরণ |
হার্ডকপি/ সফটকপি |
|
||||
৫ |
মাঠ পর্যায় পর্যন্ত সকল দপ্তরে আইসিটি’র উপযুক্ত অবকাঠামো সৃষ্টিতে সহায়তা প্রদান, রক্ষণাবেক্ষণ এবং পরামর্শ প্রদান |
টেলিফোন/ পরিদর্শন (প্রয়োজন ক্ষেত্রে) |
সরকারিসহ অন্যান্য সকল প্রতিষ্ঠান সমূহ |
||||
৬ |
তৃণমূল পর্যায় পর্যন্ত জনগণকে ইলেকট্রনিক্স পদ্ধতিতে সেবা প্রদানে উদ্যোগে গ্রহণ এবং এতদ্বিষয়ে তথ্য সংগ্রহ, বিতরণ ও গবেষণা কার্যক্রম পরিচালনা |
আইসিটি বিষয়ক বিভিন্ন ওয়ার্কসপ/ কর্মশালা/সেমিনারের মাধ্যমে |
জনগণ |
|
|||
শিক্ষা প্রতিষ্ঠান ও অন্যান্য স্থানে স্থাপিত কম্পিউটার ও ভাষা শিক্ষা ল্যাব হতে সেবা গ্রহণ, অভিযোগ ও পরামর্শ সম্পর্কিত। |
পরিদর্শন/ ফোনালাপ |
প্রতিষ্ঠানসহ সকল স্তরের মানুষ |
|
|
|||
হালনাগাদ ওয়েবসাইটের মাধ্যমে জনসাধারণকে সরকারি তথ্য প্রাপ্তিতে সেবা প্রদান। এ সম্পর্কিত যে কোন অভিযোগ ও পরামর্শ। |
ই-মেইল/ফোনালাপ/ সরাসরি |
সরকারি সকল দপ্তরসহ সকল স্তরের মানুষ |
|
বিনামূল্যে |
তাৎক্ষণিক |
মোঃ আরিফুল ইসলাম সহকারী প্রোগ্রামার ০১৯১২ ৩৫১ ৭৪২ arif.ap@doict.gov.bd arif_cse005@yahoo.com |
|
ইউনিয়ন ডিজিটাল সেন্টারেগুলোকে সহায়তা প্রদান। |
পরিদর্শন/ইমেইল/ফোনালাপ |
উদ্যোক্তাগণ |
|
বিনামূল্যে |
সমস্যা অনুযায়ী |
|
|
সরকারি অফিস সমূহে বিভিন্ন অনলাইন ই-পদ্ধতি চালুকরণে সহায়তা প্রদান। |
সরকারি সকল দপ্তরসমূহ |
|
সমস্যা অনুযায়ী |
|
৩) আপনার কাছে আমাদের প্রত্যাশা
ক্রমিক নং |
প্রতিশ্রুত/কাঙ্ক্ষিত সেবা প্রাপ্তির লক্ষ্যে করণীয় |
১) |
স্বয়ংসম্পূর্ণ আবেদন জমা প্রদান |
২) |
যথাযথ প্রক্রিয়ায় প্রয়োজনীয় ফিস পরিশোধ করা |
৩) |
সাক্ষাতের জন্য নির্ধারিত সময়ের পূর্বেই উপস্থিত থাকা |
৪) অভিযোগ ব্যবস্থাপনা পদ্ধতি (GRS)
সেবা প্রাপ্তিতে অসন্তুষ্ট হলে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার সঙ্গে যোগাযোগ করুন। তার কাছ থেকে সমাধান পাওয়া না গেলে নিম্নোক্ত পদ্ধতিতে যোগাযোগ করে আপনার সমস্যা অবহিত করুন।
ক্র. নং |
কখন যোগাযোগ করবেন |
কার সঙ্গে যোগাযোগ করবেন |
যোগাযোগের ঠিকানা |
নিষ্পত্তির সময়সীমা |
১ |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা সমাধান দিতে না পারলে |
অভিযোগ নিষ্পত্তি কর্মকর্তা (অনিক) |
প্রোগ্রামার তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তর, জেলা কার্যালয়, চুয়াডাঙ্গা।
|
৭ কার্যদিবস |
৩ |
আপিল কর্মকর্তা নির্দিষ্ট সময়ে সমাধান দিতে না পারলে |
তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তরের অভিযোগ ব্যবস্থাপনা সেল |
অভিযোগ গ্রহণ কেন্দ্র, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তর, আইসিটি টাওয়ার, আগারগাঁও, ঢাকা-১২০৭। ওয়েব পোর্টাল: www.doict.gov.bd |
এক মাস |